Header Ads

Header ADS

নীলফামারী সদর উপজেলা

নীলফামারী সদর উপজেলা
নীলফামারী সদর বাংলাদেশের নীলফামারী জেলার অন্তর্গত একটি উপজেলা।

অবস্থান
নীলফামারী সদর উপজেলার ভৌগোলিক অবস্থান অক্ষাংশ ২৩°২৯' উত্তর এবং ২৩°৪২' উত্তর; দ্রাঘিমাংশ ২৬°১৯ পূর্ব এবং ৯১°০৫' পূর্ব। আয়তন ২৩৯.১৪ বর্গ কিলোমিটার। এই উপজেলার উত্তরে ডোমার উপজেলা ও জলঢাকা উপজেলা, দক্ষিণে সৈয়দপুর উপজেলা, পূর্বে কিশোরগঞ্জ উপজেলা ও জলঢাকা উপজেলা, পশ্চিমে খানসামা উপজেলা ও দেবীগঞ্জ উপজেলা।

মোট পৌরসভাঃ ০১ টি, নীলফামারী পৌরসভা
মোট ইউনিয়নঃ ১৫ টি।
ইউনিয়ন সমূহঃ

চওড়া বড়গাছা, গোড়গ্রাম, খোকশাবাড়ি, পলাশবাড়ী, রামনগর, কচুকাটা, পঞ্চপুকুর, ইটাখোলা, কুন্দুপুকুর, সোনারায়, সংগলশী, চড়াইখোলা, চাপড়া সরমজানী, টুপামারী, লক্ষীচাপ, ইতিহাস।

নীলফামারী সদর উপজেলা নীলফামারী জেলার অন্তর্গত। এটি ১৫টি ইউনিয়ন নিয়ে গঠিত। প্রাচীনকালে এখানে নীল চাষ করা হত। ১৯৭৫ সালে নীলফামারী থানা বর্তমান উপজেলার অন্তর্গত ১৩নং চড়াইখোলা ইউনিয়নের দারোয়ানি মৌজায় (জে,এল নং-৮৭) সর্বপ্রথম স্থাপিত হয়।এবং পরে থানা সদর নীলফামারী টাউন মৌজায় (যে, এল, নং-৫৮) স্থানান্তর করা হয়। ১৯৮৪ সালের ১লা ফেব্রুয়ারি তারিখে নীলফামারী থানা, নীলফামারী সদর উপজেলা হিসেবে তার প্রশাসনিক কার্যক্রম শুরু করে।

ব্রিটিশ উপনিবেশিক শাসনামিলে রংপুর অঞ্চলের অন্তর্গত নীলফামারীতে নীল চাষের অনূকুল পরিবেশ ছিল। ব্রিটিশরা নীলফামারীতে নীলের খামার স্থাপিত করে। এখানে বিরাট নীলের খামার ছিল। বর্তমান নীলফামারী ষ্টেশন থেকে অদূরে এটি অবস্থিত। কথিত আছে, ‘নীল খামার’ থেকে “নীলফামারী” নামের উৎপত্তি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.