Header Ads

Header ADS

সৈয়দপুর উপজেলা

সৈয়দপুর উপজেলা
বাংলাদেশের রংপুর বিভাগের নীলফামারী জেলায় অবস্থিত। সৈয়দপুর উপজেলার পূর্বে কিশোরগঞ্জ উপজেলা ও রংপুর জেলার তারাগঞ্জ উপজেলা, উত্তরে নিলফামারী সদর উপজেলা, পশ্চিমে দিনাজপুর জেলার খানসামা উপজেলা ও চিরিরবন্দর উপজেলা এবং দক্ষিণে পার্বতীপুর উপজেলা অবস্থিত। আয়তন ১২১.৬৮ বর্গ কিলোমিটার। সৈয়দপুর উপজেলা ১টি পৌরসভা ও ৫টি ইউনিয়ন নিয়ে গঠিত। ইউনিয়ন সমূহ - কামারপুকুর ইউনিয়ন, কাশিরাম বেলপুকুর ইউনিয়ন, বাংগালীপুর ইউনিয়ন, বোতলাগাড়ী ইউনিয়ন, খাতামধুপুর ইউনিয়ন।

ইতিহাস
সৈয়দপুর থানা একটি অনেক পুরাতন থানা। ১৯১৫ সালে সৈয়দপুর থানা প্রতিষ্ঠিত হয়। অধিকাংশদের মতে ভারত বর্ষের কুচ বিহার থেকে আগত মুসলিম সাইয়্যেদ পরিবার প্রথমে এ অঞ্চলে বসবাস শুরু করেন। উক্ত সাইয়্যেদ পরিবারের নামানুসারে প্রথমতঃ সাইয়্যেদপুর পরে সৈয়দপুর নামকরণ করা হয়। এ উপজেলার আয়তন ১২১.৬৮ বর্গ কিঃ মিঃ। পূর্ব পাকিস্তান আমলে সৈয়দপুর সিটি টাউন ছিল কিন্তু বর্তমানে সিটি টাউনের চেয়ও কাজে কর্মে জেলা শহরের রুপ নিয়াছে। অন্যান্য উপজেলা থেকে সৈয়দপুর একটি ব্যতিক্রমধর্মী উপজেলা । এ উপজেলার অধিকাংশ লোকজন শহর এলাকায় বসবাস করে।

এ শহরে একটি সেনানিবাস এবং বাংলাদেশের একমাত্র ই.এম.ই সেন্টার ও স্কুল আছে। এখানে একটি বিমান বন্দরও আছে। পানি উন্নয়ন বোর্ডের একটি বিভাগ এবং সড়ক ও জনপথ বিভাগের একটি উপ-বিভাগ রয়েছে। এখানে একটি ছোট আকারে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রও রয়েছে। পরিবহনের ক্ষেত্রে সৈয়দপুর বৃহত্তর রংপুর, দিনাজপুরসহ ৮টি জেলার করিডোর বা নার্ভ সেন্টার হিসেবে পরিচিত।



কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.