Header Ads

Header ADS

ভুরুঙ্গামারী উপজেলা


ভুরুঙ্গামারী উপজেলা





বাংলাদেশের রংপুর বিভাগের কুড়িগ্রাম জেলায় অবস্থিত। আয়তন ৯১.২২ বর্গমাইল। তিন দিকে ভারত বেষ্টিত এই উপজেলার উত্তর পশ্চিমে-পশ্চিম বঙ্গের কুচবিহার জেলার দিনহাটা থানা, পূর্বে- আসামের ধুবরী জেলার গোলকগঞ্জ থানা, দক্ষিণে- কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী থানা। এটি কুড়িগ্রাম-১ সংসদীয় এলাকার অধীন যা নাগেশ্বরী এবং ভুরুঙ্গামারী নিয়ে গঠিত। ভুরুঙ্গামারী উপজেলাতে ১২৮টি গ্রাম, ৭০টি মৌজা, ১০টি ইউনিয়ন পরিষদ রয়েছে। ইউনিয়ন গুলি হলঃ ১. পাথরডুবী ২. শিলখুড়ি ৩. তিলাই ৪. পাইকেরছড়া ৫. ভূরুঙ্গামারী ৬. জয়মনিরহাট ৭. আন্ধারীঝাড় ৮. বলদিয়া ৯. চরভূরুঙ্গামারী ১০.বঙ্গসোনাহাট
ইতিহাস
প্রাচীনকালে এটি একটি নদীবহুল এলাকা ছিল। এখানকার নদীগুলো খরস্রোতা ছিল। এ অঞ্চলে নদীগুলো বার বার তাদের গতিপথ পরিবর্তন করেছে। নদীর গতিপথ থেকে বিল ও পুকুর সৃষ্টি হয়েছে। এখানকার প্রায় সবগুলো বিল এবং পুকুর মাছ চাষের উপযোগী। ভূরুঙ্গা মাছের প্রাচুর্য থেকে এই অঞ্চলের নামকরণ করা হয়েছে ভূরুঙ্গামারী। ভূরুঙ্গামারী-সোনাহাট রোডটি মিলিটারী রোড নামে পরিচিত। কথিত আছে যে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ সরকার সৈন্য চলাচলের জন্য রাস্তাটি তৈরি করেন। 
২০১১ সালের আদমশুমারী অনুসারে জনসংখ্যা ২,৩১,৫৭৪ জন, পুরুষঃ ১,১৩,৫০২ জন, মহিলাঃ ১,১৮,০৩৬ জন, ২০১৭ সাল অনুযায়ী ভোটার সংখ্যা  ১,৭৫,৬৬২ জন তারমধ্যে পুরুষঃ ৮৬,০৬০ জন এবং মহিলাঃ ৮৯,৬০২ জন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.